LET'S TALK

Edit Content

“Designing Dreams, Crafting Realities: Your Vision, Our Artistry!”

Find Me

Follow Me

সিপিইউ কী? কিভাবে সিপিইউ কাজ করে বিস্তারিত জেনে নিন?

আমরা ২১শ শতাব্দীতে জীবনযাপন করছি, বর্তমান যুগ টেকনোলজির ও কম্পিউতারের যুগ, যেখানে আমরা দৈনিন্দ অর্ধেকের বেশি কাজ মোবাইল ও কম্পিউটার সাহায্যে করে থাকি।  আজকের সময়ে সব থেকে বেশি ব্যবহৃত ইলেকট্রনিক ডিভাইসের মধ্যে কম্পিউটার ও মোবাইল অন্যতম। একটি কম্পিউটার এর মধ্যে অনেক গুলো উপাদান থাকে তার মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ একটি উপাদান সিপিইউ (সিপিইউ), সিপিউ কে কম্পিউটারের ব্রেইন ও বলা হয়। আজ আমি আলোচনা করবো সিপিইউ কী এবং এটি কিভাবে কাজ করে। 

আমরা একটু আগেই জানলাম যে একটি কম্পিউটার কে চালানোর জন্য অনেক উপাদানের প্রয়োজন পরে,যেমন– মনিটর,মাউস,কীবোর্ড বা সিপিইউ। সিপিইউ কম্পিউটার, মোবাইল ও বিভিন্ন ধরণের গ্যাজেট এ দেখা যায়,

আমরা যখনই কোনো নুতুন ল্যাপটপ বা কম্পিউটার কিনতে শোরুমে বা কোন দোকানে যাই, তখন এই সিপিইউ সম্পর্কে আমাদের জানার আগ্রহ থাকে বেশি। তাই, সিপিইউ কিভাবে কাজ করে ও সিপিইউ এর বিভিন্ন অংশ সম্পর্কে আজ আমি পরিস্কার ধারনা দেওয়ার চেষ্টা করবো।

সিপিইউ কী?(What is সিপিইউ/processor) 

আমরা প্রথমেই জানবো সিপিইউ কী এবং তারপর জানবো এটা  কিভাবে কাজ করে।

সিপিইউ এর পুরো নামCentral Processing Unit(কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট), এটি কম্পিউটারের এমন একটি হার্ডওয়্যার,যা কম্পিউটারে এপ্লিকেশন, সফটওয়্যার বা প্রোগ্রাম কে রান করতে সহায়তা করে। 

সিপিইউ কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ অংশ যে একনাগাড়ে অপারেটিং সিস্টেম (windows, mac OS), ও প্রোগ্রামস কে রান করে যায়, তাই এটাকে কম্পিউটারের ব্রেইন বলা হয়।

সিপিইউ এর সাধারনত অনেক গুলো নামেই পরিচিত যেমন-processor(প্রসেসর), central processor(কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ),microprocessor(মাইক্রোপ্রসেসর)।

এটাতো গেলো সিপিইউ এর সংক্ষিপ্ত বিবরন , এবার সিপিইউ কিভাবে কাজ করে চলুন সেটা একটু দেখি নি !

সিপিইউ এর কাজ(how does সিপিইউ function)

সিপিইউ হল একধরণের চিপ যা মোদারবোর্ডের সঙ্গে সংযুক্ত থাকে। এই চিপ অনেক গুলো ছোট ছোট ট্রানজিস্টর দ্বার তৈরী করা থাকে, এই ট্রানজিস্টরের সাহায্যে কম্পিউটারের প্রোগ্রাম রান হয় এবং সিপিইউ হিসাব নিকাশ(calculation) এর কাজ করে। সিপিইউ কম্পিউটার সিস্টেমের সব important টাস্ক যেমন এরিথমেটিক্যাল, লজিক্যাল, ইনপুট-আউটপুট অপারেশন্স নিয়ে কাজ করে থাকে।

সিপিউ কি এবং এটি কিভাবে কাজ করে

আমি শুরুতেই বলেছি সিপিইউ কে কম্পিউটারের ব্রেন ও বলা হয়, কেননা হার্ডওয়্যার বা সফটওয়্যার এর যত ছোট-বড়ো Instruction(নির্দেশ) হয় তাকে রিসিভ করে এবং ঐ সমস্ত নির্দেশ কে প্রসেসিং করে ইউসার এর সামনে ফলাফল দেখায়। 

সিপিইউ কম্পিউটরের সব ইন্সট্রাকশন এবং ইউসার দ্বারা দেওয়া ইনপুট কে প্রথমে রিসিভ করে, তারপর ট্রানজিস্টরের সাহায্যে বিলিয়ন পার সেকেন্ড স্পীডে প্রত্যেক অপারেশন কে প্রসেসিং করে,

এখান থেকেই আমরা ধারনা করতে পারি একটি কম্পিউটার কত স্পীডে কাজ করে,যত পাওয়ারফুল সিপিইউ হবে তত বেশি এবং তাড়াতাড়ি কাজ করতে পারে।

পূর্বে কম্পিউটারে এতো স্পিডে কাজ করা যেত না, কিন্তু বর্তমানে কম্পিউটার গুলিতে মাল্টিকোর প্রসেসর ব্যবহার করা হয়, যারফলে কম্পিউটারের স্পিড কয়েকগুন বেড়ে গেছে এবং যে কোনো টাস্ক চোখের পলক ফেলতেই কমপ্লিট করে ফেলে।

কম্পিউটারে সিপিইউ একটি general purposed processor যা সবধরণের কাজ করে থাকে, যেমন আপনি যখন পিসিতে ম্যাথমেটিক্যাল calculation করেন বা M.S word, Excel, photoshop এ কাজ করেন, অথবা আপনার পছন্দের কোন গান শুনেন বা মুভি দেখেন, অথবা ইন্টারনেটে কিছু ব্রাউস করেন বা game খেলেন, তখন ঐ সকল কিছুই সিপিউ এর মাধ্যমে প্রসেসিং হয়ে আপনার সামনে আসে।

মূল কথা হচ্ছে processor আমাদের দেওয়া কমান্ড কে রিড করে এবং সেই অনুসারে সে কাজ করে, এর জন্য processor কে কম্পিউটরের অন্য কম্পোনেন্ট এর সাহায্য নিতে হয়। যেমন,র‍্যাম, gpu, ইন্টারনাল মেমোরি এরা একত্রিত ভাবে কাজ করে ইউসার দ্বারা দেওয়া কোনো টাস্ক কে সম্পূর্ণ করে।

আশা করি লেখাটি পরে, কম্পিউটারের সিপিইউ কী এবং এটি কিভাবে কাজ করে  সেটা সবাই বুঝাতে পেরেছেন ।

বিঃদ্রঃ বৰ্তমানে অনেক গুলো কোম্পানি processor তৈরী করে যেমন  Samsung, Qualcomm, IBM, Motorola, Apple কিন্তু IntelAmd এই দুই কোম্পানির সিপিইউ/processor বাজারে সব থেকে বেশি চাহিদা। কারন কোম্পানি দুটি ভালো প্রডাক্টের পাশাপাশি রিসার্চেও অনেক এগিয়ে, যা তাদেরকে প্রতিদ্বন্দ্বীদের থেকে অনেক এগিয়ে রেখেছে। এই আর্টিকেল টি আপনার ভালো লাগলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top